জীবনের সন্ধিক্ষণ
- রোটেটিং নিউরোট্রান্সমিটার ১০-০৫-২০২৪

ক'দিন হলো জীবনের সাথে পরিচিত হয়েছি,তবে আজও পারি নি চিনিতে,
গভীর উপলব্দির স্বেচ্ছাচারিতা এখনো শুধু নকশায় আঁকা।
মনোহরী ভাবখানা শুধু অবধানেই রাখা।
জীবনতরঙ্গে জোয়ার ভাটায় করি নিত্য হেলা,
জানি না আজও প্রভেদ করিতে দুঃখ কিবা সুখের ভেলা।

কখনো সখনো জিজ্ঞাসি জীবন তরে,
কেন আসে গো সুখ দুঃখ চক্রাকারে!
বিধাতা কি তব নিষ্ঠুর সৃষ্টিতটে!

জীবনের প্রত্যুত্তরে মুগ্ধ না হইবার কি পারি?
জীবন আমাকে শুধায়_____
দুঃখ যদি না থাকিত জগতে,
তবে সুখ কিরূপে পারিত মনোহরী হইতে!
আঁধারের ধর্ম যদি না হইত কালো,
তবে কিরূপে ফুটিত এতো আলো!
গোলাপে যদি নাইবা থাকিত শঙ্কু বেদনা,
তবে কিরূপে মোহিত করিত পান্থপ্রেমিকের হৃদয়খানা!

আমি শুধায়______
তবে কিরূপে পারিব বুঝিতে জীবনের জটিলতা!
সে কহিল,সুখ কুড়িয়ে নাও দুঃখেরই হৃদয়ব্যঞ্জনা হইতে!!!
ত্যাগের তরেই সর্বসুখ মেলে,
মনের মন্দিরে নাও ভিড়ে সব তারতম্য ভুলে।

চট্টগ্রাম,২৬ আষাঢ় ১৪২১ বঙ্গাব্দ

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।